এইচএসসির আগামীকালের ভূগোল ২য় পত্র পরীক্ষা স্থগিত, নেয়া হবে ১৪ মে

চলতি এইচএসসিতে আগামীকাল সোমবার অনুষ্ঠেয় ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয়পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ রোববার নেত্রকোনার দুর্গাপুরের একটি কেন্দ্রে কালকের পরীক্ষার প্রশ্নপত্র ভুল করে কেন্দ্রে নিয়ে প্যাকেট খুলে ফেলায় পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে প্রথম আলোকে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার।

সোমবার (২৩ এপ্রিল) অনুষ্ঠেয় চলমান এইচএসসি’র ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। ভুলবশত প্রশ্নপত্র প্রকাশ হয়ে যাওয়ায় পরবর্তীতে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে এই পরীক্ষা পরে নেওয়া হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

এখন নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে আগামী ১৪ মে এই বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

প্রশ্নপত্র ফাঁসরোধে এবার সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে নেওয়া হয়। এরপর সব পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশের পর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে তা নির্ধারণ করা হয়। এটিসহ আরও কিছু পদক্ষেপ নেওয়ায় এবার প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া যায়নি। তবে ভুল করে কিছু কেন্দ্রে নির্ধারিত সেটের বাইরে ভিন্ন সেটে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। ২ এপ্রিল থেকে সারা দেশে অভিন্ন প্রশ্নপত্রে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

জানা গেছে, রবিবার এইচএসসি’র ভূগোল প্রথম পত্রের পরীক্ষা ছিল। এদিন নেত্রকোনা জেলার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্রের পরিবর্তে ভুলবশত দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র সরবরাহ করা হয়। পরে ভুলটি বুঝতে পেরে কিছুক্ষণের মধ্যেই ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হয়।

বিষয়টি অবহিত হওয়ার সঙ্গে সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন। একইসঙ্গে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষাটি নেওয়ার জন্য শিক্ষা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন জানিয়েছেন, ‘ দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত: প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্নের সিলগালা করা খাম খোলা হয়। খামের ভেতর আগামীকালের ( সোমবার) ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেখে তা আবার বন্ধ করা হয়। স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি জানার পর তাৎক্ষণিক আগামীকালের পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

তিনি আরও জানান, ‘এত স্বল্প সময়ে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে সারাদেশে পাঠানো সম্ভব নয়।  এ কারণে নতুন করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে নতুন প্রশ্নপত্র ছাপাতে বোর্ড কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার স্বার্থে আমরা আর কোনও ঝুঁকি নিতে চাই না।’

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, অনিবার্যবশত কারণে ভূগোল দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১৪ মে এ পরীক্ষা নেয়া হবে। এ বিষয়ে দুইটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি স্থানীয় জেলা প্রশাসক ও অন্যটি ঢাকা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের অধীনে হবে। কমিটি সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করবে।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা শুরু হয়েছে ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৩ মে পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে।

Facebook Comments