ঢাবির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে মাশরাফিকে নিয়ে প্রশ্ন

Mashrafe Bin Mortoza

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ছিল শুক্রবার। পরীক্ষার হলে বসতেই পরীক্ষার্থীরা প্রশ্নপত্রে পেয়েছেন মাশরাফির নাম। একটি বা দুটি নয়, ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এসেছে মোট পাঁচটি প্রশ্ন।

মাশরাফি বিন মুর্তজা- দেশের ক্রিকেটের উত্থানের জ্বলন্ত সাক্ষী। ক্রিকেট খেলে দেশের সুনাম বৃদ্ধির পাশাপাশি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। আর এর ফলস্বরূপ দেশবাসীর আস্থা, ভরসা ও ভালোবাসার জায়গায় পরিণত হয়েছেন ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটার।

Mashrafe Bin Mortoza

এবার অভিনব এক কাণ্ড ঘটেছে মাশরাফিকে নিয়ে। দেশের উচ্চশিক্ষা বিদ্যাপীঠ ও প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ছিল শুক্রবার (২২ সেপ্টেম্বর)। দেশের স্বনামধন্য এই শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার স্বপ্ন নিয়ে পরীক্ষার হলে বসতেই পরীক্ষার্থীরা প্রশ্নপত্রে পেয়েছেন মাশরাফির নাম। একটি বা দুটি নয়, মাশরাফিকে নিয়ে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এসেছে মোট পাঁচটি প্রশ্ন।

প্যাসেজ আকারে প্রশ্নের শুরুতে মাশরাফির লড়াকু ক্যারিয়ার নিয়ে উল্লেখ করা হয় এবং বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের প্রশংসা করা হয়। এরপর সেই প্যাসেজ অনুসারে দেওয়া হয় পাঁচটি প্রশ্ন।

প্রিয় ক্রিকেটার সম্পর্কিত প্রশ্ন প্রশ্নপত্রে পেয়ে উচ্ছ্বসিত হন ভর্তি পরীক্ষার্থীরা। প্রশ্ন অনেক সুন্দর হয়েছে জানিয়ে তারা বলেন, মাশরাফি তাদের প্রিয় খেলোয়াড়। এতে তাদের ইংরেজি বিষয়ে প্রশ্ন উত্তর করার সময় চিন্তা অনেকটা কম অনুভব হয়েছে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর বাইরের আরও ৭০টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয় ‘খ’ ইউনিটের ২০১৭-১৮ সেশনের ভর্তি পরীক্ষা। ২ হাজার ৩৬৩ টি আসনের বিপরীতে এবার পরীক্ষা দিয়েছেন ৩২ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে ১৪ জন পরীক্ষার্থী লড়েছেন এবারের পরীক্ষায়।

Mashrafe Bin Mortaza Question

‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত এই বিশ্ববিদ্যালয়ে সব ইউনিট মিলিয়ে ৭ হাজার ১৬৩ টি আসনের বিপরীতে ২ লক্ষ ৬৩ হাজার ৩৯ জন পরীক্ষার্থী আবেদন করেছেন। ইতিপূর্বে ‘খ’ ইউনিট ছাড়াও আরও একটি ইউনিটের (‘গ’) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, ভর্তি বা নিয়োগ পরীক্ষায় প্যাসেজ আকারে আসা প্রশ্নে ভীতি থাকে অনেক শিক্ষার্থীরই। সাধারণত বিখ্যাত ব্যক্তি বা স্থান বিষয়ক প্রশ্ন আসে এসব প্যাসেজে। মাশরাফিকে নিয়ে ঢাবির ‘খ’ ইউনিটে আসা পাঁচটি প্রশ্ন নতুন করে দেশসেরা পেসারের শ্রেষ্ঠত্বই প্রমাণ করল যেন!