শিক্ষাঙ্গন

মোবাইলে যেভাবে জানা যাবে পিএসসি, জেএসসি-জেডিসির ফল

চলতি বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হবে ৩১ ডিসেম্বর শনিবার। জেএসসি এবং জেডিসি রেজাল্ট ২০১৯ ৩১শে ডিসেম্বর প্রকাশিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শনিবার দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন।

অন্যদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুর ২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

মোবাইলে যেভাবে জানা যাবে পরীক্ষার ফল :

প্রাথমিক (পিএসসি) ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং ওয়েবসাইটে (https://examresultbd.com/psc-exam-result/) পাওয়া যাবে।

এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও প্রাথমিকের ফল জানা যাবে।

ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

জেএসসি-জেডিসির ফল পেতে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে পাওয়া যাবে। https://examresultbd.com/jsc-exam-result/

এছাড়া JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৮ হাজার ৬শ’ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮শ’ ২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ১১ লাখ ৪৪ হাজার ৭শ’ ৭৮ জন ছাত্র এবং ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন ছাত্রী রয়েছে।

Related Articles

Back to top button
Close